Thursday, May 25, 2017

তেল ছাড়া চিকেন অ্যান্ড মিক্সড ভেজিস ইন হোয়াইট সস রেসিপি

তেল ছাড়া চিকেন অ্যান্ড মিক্সড ভেজিস ইন হোয়াইট সস রেসিপি

জন্ডিস-টাইফয়েডের পর বলে একেবারে তেল মশলা ছাড়া খাবার খেতে। যাতে লিভারের আর কোনও সমস্যা না হয়। এই সময় বেশিরভাগই সিদ্ধ সবজি, ফল, স্যুপ, সবজি বা পাতলা ডাল এই ধরনে খাবার খান। কিন্তু এই একধরণের খাবার খেতে খেতে মুখে অরুচি এসে যায়। একটু ভাল মন্দ খেতে ইচ্ছে করাটা এই সময় স্বাভাবিকই।





আর সেই জন্যই আজ আমাদের স্পেশ্যাল রেসিপি। তেল ছাড়া চিকেন অ্য়ান্ড মিক্সড ভেজিস ইন হোয়াইট সস। এই সুস্বাদু খাবারটি শুধু রোগীদের জন্য নয়, বরং না বললে বোঝার উপায় নেই যে এতে তেল বা ভারি কোনও মশলা নেই। চাইলে আপনি রেসিপিটি নিরামিষও করতে পারেন। সেক্ষেত্রে শুধু মুরগীর মাংস দেবেন না। তাহলে আসুন ঝটপট রেসিপিটা দেখে নেওয়া যাক।

উপকরণ :

মিক্সড সবজি – ১ বাটি (কড়াইশুঁটি, গাজর, বিনস, কর্ন, ফুলকপি)

মুরগীর মাংস – ২৫০ গ্রাম

মাসরুম – ২-৩টি

দুধ – দেড় কাপ

পেঁয়াজ স্লাইস – ২ কাপ

ফুলকুপির কোড়ানো – ১ কাপ

নুন – স্বাদ মতো

দই – আধ কাপ

বেসন – ১ চামচ

জিরে – ১ চা চামচ

কিশমিশ – ২-৩টে

প্রণালী :

প্রথমে একটি পাত্রে ১ বাটি দুধ গরম করুন। দুধ ফুটে গেলে তাতে পেঁয়াজ ও ফুলকপি কোড়ানো দিয়ে দিন। এতে কিশমিশও দিয়ে দিন। পেঁয়াজ ও ফুলকপি যতক্ষণ না পুরো দুধটা শুষে নিচ্ছে। এবার এই মিশ্রণটা মিক্সিতে দিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিন। অন্য একটি বাটিতে বাকি দুধ নিন। এতে দই ও বেসন মেশান ভাল করে। এবার নুন জলে মুরগীর মাংসগুলি দিয়ে আধসিদ্ধ করে নিন। সিদ্ধ মাংস থেকে হাড় আলাদা করে দিন।

এবার একটা কড়াইতে জিরে দিন। জিরে ফাটতে শুরু করলে তাতে পেঁয়াজ ফুলকপির পেস্ট দিয়ে রান্না করতে থাকুন। ৪ মিনিট রান্না করার পর এতে দইয়ের মিশ্রণ দিয়ে দিন। এতে মাংস দিয়ে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে এতে সিদ্ধ করা সবজিও দিয়ে দিন। ১ কাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে ৭-১০ মিনিট হাল্কা আঁচে রান্না করুন। ভাল করে মাংস এবং সবজিতে হোয়াইট সসের স্বাদ ঢুকে গেলে। গরমমশলা গুঁড়ো ১ চিমটে দিয়ে নামিয়ে নিন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home