Thursday, May 25, 2017

আলু পরোটা উইথ চিকেন কিমা রেসিপি

     আলু পরোটা উইথ চিকেন কিমা রেসিপি

সকালে বা বিকেলের নাস্তার জন্য পারফেক্ট রেসিপি হচ্ছে আলু পরোটা উইথ চিকেন কিমা। এই পোষ্টের মাধ্যমে আপনি যানতে পারবেন আলু পরোটা উইথ চিকেন কিমা এর পারফেক্ট রেসিপি।




উপকরণ :

মুরগির কিমা ১/২ কাপ
আলু সেদ্ধ ১ কাপ
আদা রসুন বাটা ২ চা চামচ
গরম মশলা ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ৩/৪ চা চামচ
লবণ ৩/৪ চা চামচ
তেল ১ টেবল চামচ
পেঁয়াজ কুচি ১ টি
টমেটো কুচি ১ টি -ঐচ্ছিক
কাঁচালঙ্কা কুচি ১ টি
হলুদ গুড়া সামান্য
ধনে পাতা কুচি
জিরা গুঁড়া ১/২ চা চামচ
চাট মশলা ১ চা চামচ – Optional
খামিরের জন্য :
ময়দা ১ কাপ
তেল ১ টেবিল চামচ
লবন
১/২ কাপ উষ্ণ পানি
পরোটা ভাজার জন্য তেল/ঘি/বাটার

প্রণালী :

১। লবণ, তেল ও পানি’র সঙ্গে একটি বাটি’র মধ্যে এক কাপ ময়দা দিয়ে মেখে খামির তৈরী করে নিন। এবং ঢেকে কিছুক্ষণ রেখে দিন। তেল বা ঘি খামির মেখে কিছুক্ষণ রেখে দিলে এতে পরোটা নরম হয়।

২। যদি আপনার কাছে রেডিমেড কিমা না থাকে তো …১ টুকরো মুরগির রান বা বুকের মাংস নিতে পারেন এবং মাংস থেকে হাড়, চামড়া এবং চর্বি সরিয়ে টুকরো টুকরো করে কেটে ব্লেন্ডারে কিমা করে নিন।

৩। একটি প্যান তেল গরম করে এতে পেঁয়াজ, লবণ, হলুদ, রসুন-আদা ও টমেটো দিয়ে কষিয়ে নিন। তারপর এতে কিমা দিয়ে আরেকটু কষিয়ে জিরা গুঁড়া, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মশলা দিয়ে রান্না করে নিন। শুকনা শুকনা ভুনা হলে নামিয়ে নিন।

৪। এবার এতে ধনে পাতা কুচি দিয়ে মিশিয়ে একটা প্লেটে নামিয়ে রাখুন। কিছুটা ঠান্ডা হলে সেদ্ধ আলু ও চাট মশলা দিয়ে ভালো করে মেখে নিন। খেয়াল রাখবেন যেন কোনো দানা দানা না থাকে। দানা থাকলে পরোটা বেলার সময় ছিদ্র হয়ে যাবে আর পরোটা ছিঁড়ে যাবে।

৫। মেখে রাখা খামির থেকে মাঝারি বা ছোট করে একটা বল নিয়ে কিছুটা ময়দা ছিটিয়ে ছোট লুচি মত বেলে তাতে কিমা-আলুর পুর ঢুকিয়ে চারপাশ থেকে মুখ বন্ধ করে দিন। খুব বেশি বা খুব কম পুর দিবেন না।
৬। পুরের উপর কিছু ময়দা ছিটিয়ে দিলে বেলার সময় ছিদ্র হওয়ার ভয় থাকে না। এবার খুব হালকা করে চারপাশ ঘুরিয়ে ঘুরিয়ে পরোটা বেলে নিন।

৭। একটা গরম তাওয়ার উপর পরোটা দিয়ে একপাশ হালকা বাদামী করে সেঁকে নিন। তারপর উল্টে দিয়ে সেঁকা পাশে ঘি/তেল/বাটার ব্রাশ করে দিন। কয়েক সেকেন্ড পর আবার উল্টে দিয়ে ঘি/তেল/বাটার ব্রাশ করে দিন।
বারকতক এভাবে উল্টে পাল্টে ভেজে নিন। পরোটার গায়ে সোনালী বুটি বুটি পড়লে ও ঠিক মত কুক হলে নামিয়ে নিন। বাকি গুলো ও এভাবে ভেজে নিন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home