Friday, May 12, 2017

রেসিপি : "' বর্ষায় সুস্বাদু ইলিশ পোলাও "'


  রেসিপি : "' বর্ষায় সুস্বাদু ইলিশ পোলাও "' 



বর্ষায় ঘরেই তৈরি হোক মজাদার খাবার ইলিশ পোলাও। ইলিশ মাছ খায় না এমন মানুষ খুঁজে পাওয়া দায়, আর ইলিশ দিয়ে যত সুস্বাদু খাবার তৈরি করা যায়, তার মধ্যে ইলিশ পোলাও অন্যতম। আমরা দেখাবো কি করে ইলিশ পোলাও রাঁধতে হবে। আসুন তাহলে দেখে নেই কি কি লাগবে, এবং কিভাবে তৈরি করতে হবে। 

উপকরণ-

১) পোলাও চাল- এক কেজি
২) ইলিশ মাছ- ৬ থেকে ৭ টুকরা (পেটি ও গাদার মাছসহ)
৩) পেঁয়াজ কুচি- এক কাপ
৪) কাঁচামরিচ চেরা- ৬ থেকে ৭টি
৫) শুকনা মরিচ বাটা- ৪ থেকে ৫টি
৬) আদা বাটা- ২ চা চামচ
৭) রসুন বাটা- ২ চা চামচ
৮) হলুদ গুঁড়া- আধা চা চামচ
৯) জিরা গুঁড়া- ২ চা চামচ
১০) তেজপাতা- ২ থেকে ৩টি
১১) দারচিনি- ৩ থেকে ৪টি
১২) সাদা এলাচ- ৫ থেকে ৬টি
১৩) সয়াবিন তেল- পরিমাণ মতো
১৪) লবণ- স্বাদ মতো

প্রস্তুত প্রণালী-

মাছটি বড় বড় টুকরায় কেটে নিয়ে ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে ৩০ মিনিট রেখে দিন। এই ফাঁকে ধোয়া মাছ আর্ধেক আদা বাটা, আর্ধেক রসুন বাটা, আর্ধেক জিরা গুঁড়া, আর্ধেক হলুদ বাটা ও আর্ধেক মরিচ গুড়া এবং স্বাদ মতো লবণ দিয়ে ভালোভাবে মেখে নিন। ফ্রাই প্যানে তেল দিয়ে গরম করে নিন।

গরম হয়ে এলে এর মধ্যে মাছগুলো মসলাসহ ঢেলে হালকা পানি দিয়ে মাছটি একটু ভালোভাবে কসিয়ে নিন। মাছ কসানোর সময় খুব বেশি নাড়াচাড়া করবেন না, এতে মাছ ভেঙ্গে যেতে পারে। মাছ কসানো হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে রাখুন। অন্য একটি পাতিলে তেল দিয়ে গরম করে নিন।

গরম তেলে বাকি থাকা আদা, রসুন, পেঁয়াজ, মরিচ, জিরা, দারচিনি, এলাচ, তেজপাতা দিয়ে একটু ভেজে নিন। এবার ঝরানো চাল গুলি দিয়ে চাল বাদামী রং ধারণ করবার আগ পর্যন্ত ভাজতে হবে। এরপর পরিমাণ মতো গরম পানি চালের মধ্যে ঢেলে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। পানি উতলে গেলে ঢাকনা তুলে ভালোভাবে নেড়ে দিতে হবে। পানি শুকিয়ে গেলে অল্প আঁচে রেখে চাল ভালোভাবে ফুটিয়ে নিতে হবে।

চাল ফুটে গেলে নামিয়ে অন্য একটি পাত্রে প্রথমে পোলাও কিছুটা তারপর দু-তিন টুকরো মাছ, আবার তার উপরে পোলাও এবং তার উপর দু-তিন টুকরো মাছ, আবার তার উপরে পোলাও এবং তার উপর দু-তিন টুকরো মাছ এর উপরে পোলাও দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে হালকা আঁচে ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। আর একটি পাত্রে কিছু পেয়াজ গোল গোল করে কেটে ভেজে নিতে হবে। পোলাও হয়ে গেলে ভাজা পেয়াজের বেরেস্তা উপরে ছিটিয়ে দিতে হবে। ব্যাস, তৈরি হয়ে গেলো ইলিশ পোলাও। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন আপনার তৈরি সুস্বাদু ইলিশ পোলাও!

দেখতে সুন্দর দেখাতে এর উপর লেবু, কাঁচা পেয়াজ, কাঁচা মরিচ, ধনে পাতা ইত্যাদি দিতে পারেন। আর সঙ্গে আরো মজা আনতে ডিম সিদ্ধ করে তা ভেজে আর্ধেক করে কেটে দিতে পারেন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home