Friday, May 12, 2017

সিপি : "' মোগলাই পরোটা "'


               সিপি : "' মোগলাই পরোটা "' 



মুঘোল আমলের খাবার হলেও মোগলাই পরোটার জনপ্রিয়তা এখনও কম নয়। এখনও মানুষ এই পরোটার লোভে রেস্তোরায় এসে ভিড় করে। যদিও রেস্তোরার বাসি পোড়া তেলে ভাজা পরোটা কখনই স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই মোগলাইয়ের মজাদার স্বাস্থ্যসম্মত স্বাদ পেতে ঘরে বসে তৈরি করে নিন এই পরোটা।

উপকরনঃ

===============

* ময়দা- ৩ কাপ

* ডিম- ৫টি

* তেল/ঘি- ২ টেবিল চামচ

* পেঁয়াজ- কুচি ১ কাপ

* কাঁচা মরিচ কুচি- পরিমাণমতো

* লবণ- স্বাদমত

প্রণালীঃ

===========

প্রথমে ময়দা, লবণ ও তেল একসাথে মিশিয়ে ময়ান করে পানি দিয়ে নরম খামির বানিয়ে আধা ঘন্টা ঢেকে রেখে দিতে হবে। এবার একটি বাটিতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ একসঙ্গে ভালভাবে ফেটে নিতে হবে।

এখন পিঁড়িতে তেল মেখে বানানো খামির থেকে কিছু পরিমান ময়দা নিয়ে হালকা তেল মাখিয়ে রুটির মত বেলতে হবে। এই রুটি একটা ছোট প্লেটে তুলে, রুটির মাঝে ফেটানো ডিম ছড়িয়ে দিয়ে চার পাশ থেকে চার ভাঁজে ভাঁজ করে নিতে হবে।

ভাঁজটা এমন হতে হবে যেন ভেতরের ডিম বাইরে বেরিয়ে না আসে। এবার একটা ছড়ানো ফ্রাই প্যানে তেল দিয়ে সাবধানে পরোটা তেলে ভাজতে হবে। ডুবোতেলে হালকা বাদামি করে পরোটা ভেজে নিতে হবে। ভেতরে ডিম রান্না হয়ে গেলে পরোটা ফুলে ফেঁপে উঠবে।

চুলার জ্বাল মাঝারি আঁচে রাখতে হবে, খুব বেশি জ্বাল থাকলে, ডিম ভেতরে কাঁচা রয়ে যাবে। এবার পরোটা থেকে তেল ঝরিয়ে কিচেন টিস্যুতে রেখে তেল শুষে নিতে হবে। এখন ছুরি দিয়ে ছোট ছোট করে কেটে সালাদ বা সসের সাথে পরিবেশন করতে হবে

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home