Friday, June 2, 2017

মজাদার চিকেন টিক্কা বিরিয়ানি রেসিপি

     মজাদার চিকেন টিক্কা বিরিয়ানি রেসিপি

চিকেন টিক্কা বিরিয়ানি খুবই সুস্বাদু ও জনপ্রিয় একটি খাবার । ছোট বড় সবার পছন্দের তালিকায় শীর্ষে । বিভিন্ন অনুষ্টানে বা অতিথি আপ্যায়নে তৈরি করতে পারেন এই মজাদার বিরিয়ানি ।



                                   


উপকরণ :চিকেনের জন্য :


– চিকেন ১ টি ( ৪ বা ৮ পিস করে নেয়া )
– আদা বাটা ১ টেবিল চামচ
– রসুন বাটা ১ টেবিল চামচ
– তন্দুরী মসলা ২-৩ টেবিল চামচ
– গরম মসলা গুড়া ১/২ চা চামচ
– মরিচ গুড়া ১/২ চা চামচ
– টক দই ১ কাপ
– চিনি ১/২ চা চামচ
– লেবুর রস ২-৩ টেবিল চামচ
– লবন সাদ মত
– ঘি ২ – টেবিল চামচ
– তেল ১/২ কাপ
– ডানো ক্রিম ২-৩ টেবিল চামচ (ইচ্ছা)
– কয়লা ১ পিস
– ফয়েল পেপার

চালের জন্য :

– পোলাও বা বাসমতি চাল ৪-৫ কাপ
– লবন সাদ মত
– আদা বাটা ১/২ চা চামচ
– এলাচ ৪ টি
– দালচিনি ১ টি
– লবঙ্গ ৪/৫ টি
– তেজপাতা ১ টি
– আস্ত জিরা ১/৪ চা চামচ
– তরল দুধ এক কাপ
– তেল অল্প পরিমান
– কেওড়া জল ১ টেবিল চামচ
– ঘি ১ টেবিল চামচ

প্রণালী :স্টেপ ১ :

চিকেনের পিস গুলোকে ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে আদা-রসুন বাটা,লবন,তন্দুরী মসলা,আধা কাপ দই,ঘি,লেবুর রস ও গরম মসলা দিয়ে মেখে ৫/৬ ঘন্টা বা সারা রাত ফ্রিজে রেখে মেরিনেট করতে হবে

স্টেপ ২ :

এবার মেরিনেট করা চিকেন গুলকে শুকনা করে রান্না করে নিতে হবে ( চিকেন থেকে পানি বের হবে তাই আলাদা করে পানি দেওয়া লাগবে না ) ।

স্টেপ ৩ :

কয়লার টুকরা টিকে গ্যাসের চুলার ওপর দিয়ে কিসুক্ষন পুড়িয়ে নিতে হবে। কয়লা পুরে লাল লাল হয়ে আসলে চিকেনের পাতিলের ভেতর এক টুকরা ফয়েল দিয়ে তার ওপর জলন্ত কয়লা আর একটু তেল কয়লার ওপর দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। ১০/১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল ফেলে দিতে হবে। কয়লার জন্য সুন্দর একটা বার বি কিউ ফ্লেভার আসবে ।

স্টেপ ৪ :

একটি প্যানে তেল দিয়ে পিয়াজ কুচি গুলোকে বাদামী করে ভেজে নিয়ে বাকি ১/২ কাপ দই,মরিচ গুড়া,চিনি আর অল্প পানি দিয়ে একটু কশিয়ে চিকেন গুলো দিয়ে আরও কিসুক্ষন কশিয়ে ক্রিম দিয়ে দিতে হবে। চিকেন মাখা মাখা হলে নামিয়ে নিতে হবে ।

স্টেপ ৫ :

আলাদা পাতিলে তেল আর ঘি গরম করে একে একে আস্ত মসলা,জিরা,আদা বাটা দিয়ে নেরেচেরে চাল দিয়ে একটু ভেজে দুধ,প্রয়োজন মত পানি,লবন ও কেওড়া জল দিয়ে ঢেকে দিয়ে পোলাও রান্না করে নিতে হবে ।

স্টেপ ৬ :

এবার রান্না করা পোলাও অর্ধেক উঠিয়ে রেখে পাতিলের বাকি অর্ধেক পোলাও এর ওপর চিকেন দিয়ে তুলে রাখা পোলাও চিকেনের ওপর দিয়ে ২০/৩০ মিনিট সামান্য আচে দমে দিতে হবে। দম শেষে গরম গরম টিক্কা বিরিয়ানি পরিবেশন করতে হবে ।

Labels: ,

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home