Thursday, June 22, 2017

রেসিপি : ''' মুরগীর শাহী কোরমা '''


রেসিপি : ''' মুরগীর শাহী কোরমা ''' 

" মুগীর শাহী কোরমা " বিয়ে বাড়িতে পোলাও এর সাথে মুরগীর কোরমা খেতে দেওয়া হয় যা খুবই মজার ও সুসাদু।ঈদের দিন কিংবা মেহমান আসলে বা প্রিয়জনদের জন্য খুব সহজেই রান্না করতে পারেন এই কোরমা।আজ আপনাদের আমি " মুরগীর শাহী কোরমার " রেসিপি দিলাম। রান্না করে খেয়ে বলবেন কেমন হলো . . .





উপকরণ :


মুরগী মাঝারি ২ টি ৮ পিস করে কেটে ধুয়ে রাখুন।পিয়াজ বাটা ১/২ কাপ,দারচিনি ২ টি,এলাচি ৩ টি,লবন ২ চা চচামচ,তেজপাতা ২ টি,ঘি ও সয়াবিন তৈল ১ কাপ( ঘি অর্ধেক তৈল অর্ধেক),আদা রসুন বাটা ১ টেবিল চামচ,টকদই ২ টেবিল চামচ,দুধ ১ কাপ,কিসমিস ১ টেবিল চামচ,কেওড়া জল ১ চা চামচ,চিনি ২ চা চামচ, কাঁচামরিচ ১০ টি,পিয়াজ বেরেস্তা ১/২ কাপ।

প্রণালী :

প্রথমে কড়াই এ ঘি ও তেল দিয়ে পিয়াজ বাটা দিয়ে একটু ভাজুন। পিয়াজ লালচে হয়ে আসলে একটু পানি দিয়ে তাতে দারচিনি এলাচি তেজপাতা,আদারসুন বাটা ও টকদই দিয়ে কষান মসলায় তেল উপরে আসলে মুরগী গুলো দিয়ে দিন।ভালো ভাবে মিক্স করে মাঝারি আচে ঢেকে দিন।এরপর ৫ মিনিট পর মুরগী থেকে পানি বের হলে ১ কাপ পানি ও ১ কাপ দুধ দিয়ে দিন। ও ৪ টা কাচামরিচ দিন।ঢেকে দিন মাঝারি আচে ১৫ মিনিট রান্না করুন।এরপর বাকি কেওড়া জল, মরিচ দিয়ে দিন ও ঢেকে দিন।পানি টেনে তৈল উপরে ভেসে উঠলে কিসমিস ও পিয়াজ বেরেস্তা ও চিনি দিয়ে মিক্স করে ঢেকে ২ মিনিট রাখুন।এরপর নামিয়ে পরিবেশন করুন দারুন মজাদার মুরগীর শাহী কোরমা।

বি :দ্র : আপনারা শুধু ঘি দিয়ে রান্না করতে পারেন।আমি এখানে তেল ও ঘি হাফ করে নিয়েছি।


Labels:

1 Comments:

At August 11, 2021 at 8:19 PM , Blogger Abc said...

মুরগির কোরমা

 

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home