Thursday, May 4, 2017

✪ নারিকেল পুলিঃ


                        ✪ নারিকেল পুলিঃ


এই পিঠা বানানো ও অনেক সহজ । তাই আপনাদের সুবিধার জন্য দিয়ে দিলাম এই পিঠার সবচেয়ে সহজ এবং বেষ্ট

                                           


***প্রয়োজনীয় উপকরনঃ

আটার খামির তৈরীর জন্য -
- টাটকা চালের গুঁড়া ৬ কাপ ,
- পানি পরিমাণ মতো,
- লবণ সামান্য ।

পুর তৈরীর জন্য -

- কোড়ানো নারিকেল ২ টা ,
- চিনি দেড় কাপ,
- সাদা তিল ২ টেবিল চামচ ( দিলে ভালো, তবে না দিলেও চলবে )
- তেল বা ঘি ১ টেবিল চামচ
- সাদা এলাচ ৪ টা
- তেজপাতা ছোট দুইটা

আর ডুবো তেলে ভাজার জন্য তেল পরিমান মত ।

***প্রস্তুত প্রনালীঃ

( ১ ) প্রথমে একটি কড়াই বা প্যান এ ঘি বা তেল দিয়ে গরম করে তার মধ্যে কোড়ানো নারিকেল, চিনি, এলাচ, তেজপাতা একসাথে জ্বাল দিয়ে পুর তৈরি করে নিতে হবে । পুর হয়ে গেলে চুলা থেকে নামিয়ে তিল মেশাতে হবে ।

( ২ ) পুর তৈরীর সময় চুলার আঁচ অল্প থাকবে এবং ঘন ঘন নেড়ে দিতে হবে যেন পুড়ে বা লেগে না যায় । পুর তৈরী হয়ে গেলে নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন ।

( ৩ ) এরপর চুলায় একটি পাত্রে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ফুটাতে হবে । পানি ফুটে উঠলে চালের গুঁড়া অল্প অল্প করে দিয়ে ভালো ভাবে নেড়ে সুন্দর কাই তৈরী করতে হবে । এরপর আটা সিদ্ধ হবার জন্য কিছুক্ষণ একদম অল্প আঁচে ঢেকে রাখতে হবে ।

( ৪ ) আটা সিদ্ধ হলে নামিয়ে ভালো করে মথে মসৃন খামির তৈরী করতে হবে । এবার বানিয়ে রাখা খামির থেকে অল্প অল্প করে আটার লেচি নিয়ে হাতে পুলি বানিয়ে তার মাঝে নারিকেলের পুর ভরে পুলির মুখ বন্ধ করে নকশা কেটে দিন । এভাবে সবটুকু খামির দিয়ে পুলি বানিয়ে ফেলুন ।

( ৫ ) আর যদি আপনার পুলি বানানোর ডাইস থাকে তবে অল্প অল্প করে লেচি নিয়ে রুটি বেলে নিন। পিঠা বানানোর ডাইসে রুটি দিয়ে ভেতরে নারিকেলের পুর দিন। এরপর ডাইস চেপে পিঠা কেটে নিন। এভাবে সবগুলো পুলি তৈরী করে নিন ।

( ৬ ) এরপর ডুবো তেলে হালকা আঁচে নারিকেল পুলি বাদামী করে ভেজে নিন।

***পরিবেশনঃ

একবার বানিয়ে রেখে দিলে বেশ কয়েক দিন ধরে খাওয়া যায় নারিকেল পুলি । এই উপকরনে ৮ -১০ জন কে পরিবেশন করা যাবে । Enjoy cooking......:D.

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home