Thursday, May 4, 2017

রেসিপি : "' রসমালাই "'


                   রেসিপি : "' রসমালাই "'



উপকরণ :

১. ২ লিটার দুধ মালাইয়ের জন্য
২. ২ লিটার দুধ রসের জন্য
৩. ১/২ কৌটা কনডেন্সড মিল্ক
৪. ৫০০ গ্রাম চিনি 
৫. গুঁড়া চিনি ২ চা চামচ
৬. লেবুর রস ১/২ কাপ
৭. এলাচ গুঁড়া ১/২ চা চামচ
৮. ময়দা ২ চা চামচ
৯. পানি ৮ কাপ
১০. কর্ণফ্লাওয়ার ১ চা চামচ
১১. গোলাপজল ২ চা চামচ

প্রণালি :

মালাই তৈরি-
> দুধ গরম করে লেবুর রস দিয়ে কেটে ছানা তৈরি করে নিন। একটা সুতি কাপড়ে ছানা বেঁধে নিঙড়ে নিয়ে ঝুলিয়ে রেখে পানি ঝরিয়ে নিন।
> এবারে পানি ঝরানো ছানা হাতের চাপে ভাল করে ম্যাশ করে নিয়ে বড় থালায় ঢেলে ১০ মিনিট রাখুন। এবার ওর মধ্যে ময়দা, গুঁড়া চিনি, এলাচ গুঁড়া মিশিয়ে ভাল করে ৫ মিনিট ধরে মেখে ছানার দলা তৈরি করে নিন। এই বড় দলা থেকে হাতের তালুতে গোল করে ১.৫/২ সেন্টি মিটার মাপের ছানার বল গড়ে নিন।
> একটা ডেকচিতে পানি ফোটান। পানি ফুটলে ওর মধ্যে প্রতি তিন কাপ পানির সাথে এক কাপ চিনি - এই হিসেবে সিরা তৈরি করুন। ফুটন্ত সিরায় মালাই দিন। হালকা আঁচে ১০-১৫ মিনিট চুলায় রাখুন। এরপর চুলা থেকে নামিয়ে ঘন্টাদুই রেখে দিন।

রস তৈরি-

একটা ডেকচিতে দুধ ফোটান। দুই লিটার দুধ ফুটিয়ে ঘন করে এক লিটার করুন। কনডেন্সড মিল্ক, প্রতি তিন ভাগ ঘন দুধে এক ভাগ চিনি- এই হিসেবে চিনি দিয়ে রস তৈরি করুন। রসের মধ্যে সিরা ছাড়া তৈরী করা মালাইগুলো ঢেলে দিন। কর্ণফ্লাওয়ার ভিন্ন একটি পাত্রে গুলে নিতে হবে। এবার কর্ণফ্লাওয়ার, দুধ ও মিষ্টি দিন। রসমালাই ৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে ফেলুন। ঠান্ডা করার জন্য মালাইগুলোকে কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিন।

এবার পরিবেশন করুন মজাদার রসমালাই।

লাইক এবং শেয়ার করে আমাদের সাথে থাকুন :)

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home