Thursday, May 25, 2017

জলপাইয়ের তিনটি সুস্বাদু আচার রেসিপি

   জলপাইয়ের তিনটি সুস্বাদু আচার রেসিপি

চলছে জলপাইয়ের মৌসুম , আর এই সময়ে আচার তৈরি না করলে কি চলে ? জলপাইয়ের একটা বড় সমস্যা হলো, এই আচার কিছুতেই সুস্বাদু হতে চায় না। অনেকের আচারই বেশ শক্ত রয়ে যায়। আবার অনেকেই জানেন না জলপাইয়ের মিষ্টি আচার তৈরির রেসিপি । টক-ঝাল , টক-ঝাল-মিষ্টি এবং জলপাইয়ের মিষ্টি আচার।



উপকরণ :

জলপাই ৫০০ গ্রাম,
সরিষার তেল পরিমাণমতো,
লবণ স্বাদ অনুযায়ী,
লাল গুঁড়া মরিচ ২ টেবিল চামচ,
পাঁচফোড়ন ১ টেবিল চামচ,
শুকনা লাল মরিচ ২-৪টি আস্ত,
হলুদ গুঁড়া সামান্য এবং
বিট লবণ ১ চা চামচ।
ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিয়ে গুঁড়া করতে হবে ৩ টেবিল চামচ।

প্রণালি :

প্রথমে জলপাইয়ের বোঁটা ফেলে ভালো করে ধুয়ে নিন। কাঁটাচামচ দিয়ে কেঁচে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে ২ দিন রোদে দিন। দুই দিন পর সরিষার তেল, শুকনা মরিচসহ গরম করে নিন। এই তেল ঠাণ্ডা হলে হলে একে এঁকে তাতে জলপাইসহ অন্য সব মসলা ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। বয়ামে ভরে প্রায় প্রতিদিনই এই আচার রোদে রাখতে হবে। খাওয়ার আগে অন্তত ১৫ দিন রোদে দিন। এই আচার নিয়মিত ভালো করে রোদে দিলে প্রায় ১ বছর খাওয়া যেতে পারে।

জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার

উপকরণ :

জলপাই ৫০০ গ্রাম,

চিনি পরিমাণমতো,

লাল গুঁড়া মরিচ ২ টেবিল চামচ,

লবণ স্বাদ অনুযায়ী,

সরিষার তেল পরিমাণমতো,

পাঁচফোড়ন ১ চা চামচ,

লাল মরিচ টেলে গুঁড়া করা ১ টেবিল চামচ এবং

পানি পরিমাণমতো,

সিরকা (সাদা) আধা কাপ।

প্রণালি :

প্রথমে জলপাই কেঁচে নিয়ে লবণ ও পানিসহ সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখতে হবে। তারপর একটি কড়াইতে তেল গরম করে তাতে পাঁচফোড়ন দিয়ে একে একে সিরকা, লবণ ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে জলপাই দিন। আরও কিছুক্ষণ নেড়ে চিনি ও পরিমাণমতো পানি দিয়ে আবার চুলায় ২০ মিনিট রেখে রান্না করুন। ঠাণ্ডা হলে বয়ামে ভরে ফ্রিজে রাখতে হবে। এ আচার ফ্রিজেই রেখে সংরক্ষণ করুন।

জলপাইয়ের মিষ্টি আচার

উপকরণ :

জলপাই ৫০০ গ্রাম,

গুড় পরিমাণমতো,

পাঁচফোড়ন আধা চা চামচ এবং

পানি পরিমাণমতো,

সরিষার তেল ১ চা চামচ।

প্রণালি :

জলপাই ভালো করে ধুয়ে রাখুন। পরিমাণমতো জলপাই সেদ্ধ করে পানি ফেলে দিন। একটি ফ্রাই প্যানে তেল গরম করে তাতে পাঁচ ফোড়ন দিন। এরপর এতে গুড় ও সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ ঘন হলে এতে সেদ্ধ করা জলপাই দিয়ে নাড়তে থাকুন। আচার বেশ ঘন হয়ে এলে সেটি নামিয়ে বয়ামে ভরে ফ্রিজে রেখে সংরক্ষণ করুন।

Labels:

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home